Blog

বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত (সৃজনশীল প্রশ্ন ও সমাধান) : পাঠ – ০৬

biometric_cloud_thumb
এইচ.এস.সি.

বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত (সৃজনশীল প্রশ্ন ও সমাধান) : পাঠ – ০৬

 নিচের উদ্দীপকটি পড়ো এবং প্রশ্নগুলোর উত্তর দাও

একটি বড় প্রতিষ্ঠান তাদের প্রতিষ্ঠানে প্রবেশ নিয়ন্ত্রণ করার জন্য একটি বায়োমেট্রিক্স একসিস  কন্ট্রোল সিস্টেম ব্যবস্থা করেছে । প্রধান গেট ফিঙ্গারপ্রিন্ট সেন্সর লাগানো আছে। প্রতিষ্ঠানটি বৈধ কেউ গেটের বিশেষ বাটন আঙুল  দিয়ে চাপ দিলে ফিঙ্গারপ্রিন্ট তৈরী হয়ে তা কম্পিউটারে যাবে এবং কম্পিউটার রক্ষিত ফিঙ্গারপ্রিন্টের সাথে মিলিয়ে যদি মিল পায় তাহলে কম্পিউটারে সাথী ইন্টারফেস করা গেটটি খুুলে যাবে।

(ক) বায়োমেট্রিক্স কী?

(খ) বায়োমেট্রিক্স সিস্টেমে  শনাক্তকরণ (identification) এ কী ধরনের বায়োলজিক্যাল ডেটা বিবেচনা করা হয়?

(গ) বায়োমেট্রিক্স সিস্টেম বাস্তবায়ন করার জন্য কী করা প্রয়োজন?

(ঘ) নিরাপত্তার জন্য বায়োমেট্রিক্স সিস্টেম অনেক সুবিধা- বিশ্লেষণ কর ।

উত্তরঃ

(ক)প্রত্যেক মানুষ অন্য মানুষ অপেক্ষা কমপক্ষে একটি বিশেষ বৈশিষ্ট আলাদা। আর এই বৈশিষ্ট্যসমূহ ব্যবস্থা করে একটি মানুষকে চিহ্নিত করার নামই হলো বায়োমেট্রিক্স।

(খ) বায়োমেট্রিক্স পদ্ধতিতে মানুষের বায়োলজিক্যাল ডেটা কম্পিউটারে ডেটাবেজে সংরক্ষিত করে রাখা হয় এবং পরবর্তীতে এসব ডেটা নিয়ে স্বয়ংক্রিয়ভাবে মিলিয়ে দেখা হয়। ডেটা মিল পেলে বৈধ বলে বিবেচিত হয় এবং অনুমতি প্রাপ্ত  হয়। বায়োমেট্রিক্স সিস্টেম শনাক্তকরণ (indetfication) এ যেসব বায়োলজিক্যা ডেটা বিবেচনা করা হয় তা হলো-

১.মুখ বা চেহারার বৈশিষ্ট্য বিশ্লেষণ করা;

২. প্রত্যেকের আলাদা একক বৈশিষ্ট্যপূর্ন হাতের  ছাপ বিশ্লেষণ করা;

৩. হাতের গঠন এবং আঙুলের দৈর্ঘ্যের মাপ বিশ্লেষণ করা;

৪. চোখের মণির চারপাশ বেষ্টিত রঙিন বলয় বিশ্লেষণ করা ;

৫. চোখের পিছনের অক্ষিপটের মাপ বিশ্লেষণ করা;

৬. হাতের দস্তাখত বিশ্লেষণ করা;

৭. হাতের এবং কব্জির শিরার প্যার্ন্টান বিশ্লেষন করা;

৮. প্রত্যেকের কন্ঠের ধ্বনির বৈশিষ্ট্য, সুরের উচ্চতা, সুরের মূর্ছনা, স্পন্দনের দ্রুততা ইত্যাদি বিশ্লেষণ করা।

(গ) বায়োমেট্রিক্স হচ্ছে একটি বিজ্ঞান কৌশল যা মানুষের চরিত্র ব্যবহারকে শনাক্ত  করে। এটি কম্পিউটার বিজ্ঞানে শনাক্তকরণের এবং প্রবেশাধীকার নিয়ন্ত্রনের কাজে ব্যবহুত হয়। এটাই সেই সাথে কোনো নজরধারীর অধানন গ্রুপকে চিহিৃত করতে ব্যবহৃত হয়। যেহেতু বায়োমেট্রিক্স ব্যক্তিকে শনাক্ত করে। তাই এটি সাধারণ টোকেনভিত্তিক উপায়কে সহজ করে দেয়। এটি টোকন ও অন্যান্য পদ্ধতির চেয়ে সঠিক ও নির্ভরযোগ্য হয় কারণ এটি প্রত্যেক ব্যক্তিকে আলাদাভাবে শনাক্ত করতে পারে। বায়োমেট্রিক্স সিস্টেম বাস্তবায়ন করা জন্য ফিঙ্গারপ্রিন্ট, ফেইস রিকোগানিশন, হ্যান্ড জিওমিট্রি, আইরিস এবং রেটিনা স্ক্যান, ভয়েস রিকগনিশন, সিগনেচার ভেরিফিকেশন ইত্যাদি পদ্ধতি স্ক্যান করা যায়। একটি বায়োমেট্রিক ডিভাইস কোন ব্যক্তির ব্যক্তিগত বৈশিষ্টগুলোকে ডিজিটাল কোডে রূপান্তর করেই কোডকে কম্পিউটারে সংরক্ষিত কোডের সাথে নতুন করে। যদি ব্যবহারকারী ব্যক্তিগত কোড কম্পিউটারে সংরক্ষিত কোডের সাথে মিলে যায় তবে তাকে ডিভাইস ব্যবহারের অনুমতি দেয় বা তাকে শনাক্ত করতে সক্ষম হয়। এই সিস্টেমে শনাক্তকরণের জন্য একজন ব্যক্তির অনেকগুলো বৈশিষ্ট্যের তুলনা বা পরীক্ষা করা প্রয়োজন হতে পারে। তাই সর্বপ্রথম বায়োমেট্রিক্স পদ্ধতিতে সকল ব্যবহারকারীর বৈশিষ্ট্য যা বায়োমেট্রিক উৎপাদনের সাথে সম্পৃক্ত তা একটি কেন্দ্রীয় ডেটাবেজ সংরক্ষন করতে হয়।

(ঘ) নিরাপত্তা জন্য বায়োমেট্রিক্স সিস্টেম অনেক সুবিধা। কারণ একটি বড় প্রতিষ্ঠানের গেটে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর লাগানো আছে। প্রতিষ্ঠানটিতে কারা কারা ঢুকতে পারবে আগে থেকেই তাদের ফিঙ্গারপ্রিন্ট নিয়ে কম্পিউটারে বিশেষ নিরাপত্তার সফটওয়্যারের ডেটাবেজ সংরক্ষিত করে রাখা আছে। গেটে আগত প্রবেশকারী তার আঙুল দিয়ে ফিঙ্গারপ্রিন্টের সেন্সরের বিশেষ অংশ চাপ দিবে। ফিঙ্গারপ্রিন্ট তৈরি হয়ে তা কম্পিউটারে যাবে এবং কম্পিউটার রক্ষিত ফিঙ্গারপ্রিন্টের সাথে মিলিয়ে দেখবে। যদি মিল পায় তাহলে ওকে সিগন্যাল আসবে। কম্পিউটারের সাথে ইন্টারফেস করা গেট খুলে যাবে। আর যদি না মিলে তাহলে গেট বন্ধ থাকবে। এখানে ফিঙ্গারপ্রিন্ট হলো একটি বায়োলজিক্যাল ডেটা। ফিঙ্গারপ্রিন্ট বা আঙুলের ছাপ হলে ইউনিক আইডেনটিটি । একজনের আঙুলের ছাপের সাথে আরেকজনের আঙুলের ছাপ মিলবে না। এখানে আঙুলের ছাপের ব্যবহার করে কম্পিউটার সফটওয়্যার নির্ভর যে নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে তাই হলো বায়োমেট্রিক্স পদ্ধতি। এ পদ্ধতিতে ফিঙ্গারপ্রিন্ট অপটিক্যাল স্ক্যানারের মাধ্যেমে আঙুলের চাপের ইমেজ নেওয়া হয়। ইনপুটকৃত ইমেজের অর্থাৎ আঙুলের ছাপের বিশেষ কিছু একক বৈশিষ্ট্যকে ফিলটার করা হয় এবং এনক্রিপ্টেড বায়োমেট্রিক কী (key) হিসেবে সংরক্ষণ না করে হয়। ফিঙ্গারপ্রিন্টের ইমেজকে সংরক্ষণ না করে সংখ্যার সিরিজ (বাইনারি কোড) কে বেরিফিকেশনের জন্য সংরক্ষণ করা হয়। ফিঙ্গারপ্রিন্ট সিস্টেম অ্যালগোরিদম এই বাইনারি কোডকে ইমেজে পুনঃরূপান্তর করতে পারে না। তাই কেউ ফিঙ্গারপ্রিন্টকে নকল করতে পারে না। বায়োমেট্রিক্স ডিভাইস, যেমন ফিঙ্গার স্ক্যানিং ডিভাইস এবং সফটওয়্যার যা স্ক্যান করা তথ্যকে ডিজিটাল ফর্মে রূপান্তর করে এবং ম্যাচিং পয়েন্ট গুলো তুলনা কর। এর ফলে কোনো অপরিচিত বা নিশ্চিতকরনে বায়োমেট্রিক্স সিস্টেমের ভূমিকা অনস্বীকার্য এবং ব্যবহারে সুবিধা অনেক।

Comments (3)

  1. আমি শুধু প্রথম অধ্যায়ের ছয় প্রশ্ন পাইতাছি। বাকি গুলো কেমনে পাবো????

    1. Anwar Hossain

      আমাদের সাথে থাকুন। পরের গুলো আসতেছে এই সপ্তাহে

  2. Good answer

Leave your thought here