Blog

বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত (সৃজনশীল প্রশ্ন ও সমাধান): পাঠ-০৩

url
এইচ.এস.সি.

বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত (সৃজনশীল প্রশ্ন ও সমাধান): পাঠ-০৩

০৩। নিচের উদ্দীপকটি পড়ো এবং প্রশ্নগুলোর উত্তর দাও:

বোরহান উদ্দিন অফিসের পুুরনো রেকর্ড কিপার। অফিসের সমস্ত কাগজ পত্র টাইপ সংরক্ষণ করা, ফাইল ইনডেক্সং করা, তথ্যের গোপনীয়তা রক্ষা করা, কম্পিউটারগুলোর রক্ষণাবেক্ষণ করা প্রভৃতি কাজে তিনি অত্যন্ত দক্ষ ও বিশ্বস্ত। তিনি জানেন কোনো তথ্য বা ফাইল হারিয়ে গেলে বা চুরি হলে প্রতিষ্ঠানের বা সংশ্লিষ্ট ব্যক্তির ক্ষতি হতে পারে। এই ক্ষতির দায় বোরহান সাহেব নিজেও এড়াতে পারবে না, এমনকি তরি নিজের চাকুরির ঝুঁকি রয়েছে।

ক. কম্পিউটার অপরাধ বলতে কী বোঝ?

খ. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারে নৈতিকতার প্রধান ইস্যুগুলো কী কী?

গ. তথ্য চুরি হলে বোরহান সাহেব নিজের এবং তার প্রতিষ্ঠান কিভাবে ক্ষতি গ্রস্ত হতে পারে? বণনা করো।

ঘ. কম্পিউটারের সুষ্ঠ ব্যবহার ও নিরাপদ তথ্য সংক্ষেপে বোরহান সাহেব কী কী পদক্ষেপ গ্রহন করা উচিত বলে তুমি মনে করো?

উত্তর:

ক) কম্পিউটার অপরাধ হলো কোনো কম্পিউটারকে নিয়ন্ত্রণ অর্জনের প্রচেষ্টা এবং কোনো ব্যক্তি বা অনুমতি ছাড়াই তাদের সমগ্র গতিবিধিকে ট্র্যাক অর্থাৎ তাদের ফাইল, প্রোগাম কিংবা হার্ডওয়্যার ধংস বা সাধন করা।

খ) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারে নৈতিকতা কাজের পদ্ধতি, মূল্য ও জীবন যাত্রা র সাথে সম্পর্কিত যা কোনো বিষয়, ব্যক্তি, প্রতিষ্ঠানের ক্ষতি না করে এবং সঠিক মূল্যবোধ ও বিশ্বাস বজায় রেখে তথ্য ও যোগযোগ প্রযুক্তি ব্যবহার পদ্ধতি নিয়ন্ত্রণ করে থাকে। তথ্য ব্যবস্থায় নৈতিকতার সাথে জড়িত প্রধান ইস্যুগুলো হলো-১. প্রাইভেসি, ২.ব্যবহার, ৩. অ্যাকসেস, ৪. স্টোরেজ ও ৫. সঠিকতা।

গ) কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের অনুমতি ছাড়া কোনো কম্পিউটার নিয়ন্ত্রণের প্রচেষ্টা, তথ্য চুরি ইত্যাদি অপরাধের অন্তর্ভূক্ত। বোরহান সাহেব তার অফিসের রেকর্ডকিপার। যদি বোরহান সাহেব কম্পিউটার অপরাধে শিকার হন এবং তার কম্পিউটারের তথ্য চুরি হয়ে যায় তাহলে তার প্রতিষ্ঠানের গোপনীয় তথ্য ও তার গতিবিধি বাইরের লোকজন জেনে নিয়ে ইচ্ছে মত ক্ষতি করতে পারে। এতে করে অফিসে সংশ্লিষ্ট কোনো ব্যক্তিরও ক্ষতি হতে পারে। অন্যাদিক বোরহান সাহেব অফিসে  তার বিশ্বস্ত  হারাবেন এবং তার চাকুরি ঝুকি রয়েছে।

ঘ) বোরহান সাহেবের অফিস ফাইল ও তথ্যের গোপনীয়তা রক্ষা করা, কম্পিউটারগুলোর  রক্ষণাবেক্ষণ করা প্রভৃতির জন্য কম্পিউটার সুষ্ঠু ব্যবহার ও নিরাপদ তথ্য সংরক্ষন অত্যান্ত জরুরি। এজন্য বোরহান সাহেব তার কম্পিউটারে নিরাপদ অ্যাকসেসের জন্য পাসওয়্যার্ড, বা PIN ব্যবহার করতে পারেন, ডেটা এনক্রিপ্ট করতে পারেন। তাছাড়া তিনি অ্যাকসেস কন্টোল করা জন্য বায়োমেট্রিক্স আইডেন্টিফায়ারও ব্যবহার করতে পারেন যা আরও বেশি নির্ভরযোগ্য।

Comment (1)

  1. Nice

Leave your thought here