তোমার বন্ধু প্রায়ই কম্পিউটারে গেমস খেলে। এতে তার কী কী ক্ষতি হতে পারে? ব্যাখ্যা করো।

তোমার বন্ধু প্রায়ই কম্পিউটারে গেমস খেলে। এতে তার কী কী ক্ষতি হতে পারে? ব্যাখ্যা করো।

উত্তর: তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নতির সাথে সাথে আমাদের প্রত্যেক ঘরে একটি কম্পিউটার আজ অতি সাধারণ বিষয়। এই কম্পিউটারের একটি অতি প্রচলিত ব্যবহার হলো- কম্পিউটার গেমস। তবে এটি একটি ভয়াবহ ব্যাপার হবে, যদিতা আসক্তির পর্যায়ে পৌঁছায়। আমার বন্ধুটি এই আসক্তিতে আসক্ত, তার শারীরিক ও মানসিক স্বাস্থ্য অবশ্যই হুমকির মুখে।

কম্পিউটার গেম এক ধরনের বিনোদন এবং এই বিনোদনের নানা রকম মাত্রা রয়েছে। যারা সেটি খেলছে তারা সেটাকে নিছক বিনোদন হিসেবে নিয়ে মাত্রার ভেতরে ব্যবহার করলে সেটি যেকোনো সুস্থ বিনোদনের মতোই হতে পারে। কিন্তু প্রায়ই সময় সেটি ঘটে না। দেখা গেছে একটি ছোট শিশু থেমেক পূর্ণ বয়স্ক মানুষ পর্যন্ত সবাই কম্পিউটার গেমে আসক্ত হয়ে যেতে পারে। কম্পিউটার গেমে আসক্ত হয়ে যাওয়া মোটেও বিচিত্র কিছু নয় এবং একটু সতর্ক না থাকলে একজন খুব সহজেই আসক্ত হয়ে যেতে পারে।

গবেষণায় দেখা গেছে কোনো একটা কম্পিউটার গেমে তীব্রভাবে আসক্ত একজন মানুষের মস্তিষ্কে বিশেষ উত্তেজক রাসায়নিক দ্রব্যের আর্বিভাব হয়। শুধু তাই নয় যারা সপ্তাহে অন্তত ছয় দিন টানা দশ ঘন্টা করে কম্পিউটার ব্যবহার করে তাদের মস্তিষ্কের গঠনেও এক ধরনের পরিবর্তন হয়ে যায়। সুতরাং, আমার ঐ বন্ধুকে কম্পিউটার গেমস খেলার ব্যাপারে যথেষ্ট সতর্ক হতে হবে।

Comments ( 15 )

Post a Reply