Blog

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সমাজের জন্য এক বিরাট আর্শীবাদ” উক্তিটি যথার্থতা যাচাই কর? সমাজ জীবনে তথ্য যোগযোগ প্রযুক্তির প্রভাব সম্পর্কে মতামত লিখ?

online-training-JBD-ICT-CARE
এইচ.এস.সি.

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সমাজের জন্য এক বিরাট আর্শীবাদ” উক্তিটি যথার্থতা যাচাই কর? সমাজ জীবনে তথ্য যোগযোগ প্রযুক্তির প্রভাব সম্পর্কে মতামত লিখ?

উত্তর: মানুষ সামাজিক জীব। সমাজেই তার বসবাস। তবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বদৌলতে মানুষ এখন ক্ষুদ্র গণ্ডীতে আবদ্ধ সমাজ নয় বরং বিশ্বব্যাপী বিস্তৃত বৃহত্তর সমাজের অধিবাসী হয়ে উঠেছে। আর তাই বিশ্বটাকে বলা হচ্ছে ‘গ্লোবাল ভিলেজ’ বা বিশ্বগ্রাম’। বিভিন্ন ধরনের সামাজিক নেটওয়ার্কিং সাইটের কল্যাণে এখন মানুষ পরস্পরের সাথে যুক্ত থাকছে। ফেসবুক, টুইটার, গুগল প্লাস, মাইস্পেস,  ডিগ এর মতো আরও অনেক সামাজিক নেটওয়ার্র্কিং সাইট; ইউটিউব এর মতো ভিডিও শেয়ারিং সাইট’ ফ্লিকার এর মতো আরও কিছু ফটো শেয়ারিং সাইট; নানা বিষযধর্মী বিভিন্ন ধরনের ব্লগ প্রভূতি হয়ে উঠেছে সমাজ জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ। মনুষ তার সামাজিক রীতি-নীতি, ধ্যান-ধারণা, ভালো-লাগা সবই শেয়ার করছে এসব সামাজিক নেটওযার্কিং সাইটে। কোনো একটি  ঘটনা বা অনুভূতি  সামাজিক নেটওয়ার্কিং সাইটগুলোর মাধ্যমে মুহূতেই দেশের বিভিন্ন প্রান্তে, বিশ্বের বিভিন্ন প্রান্তের বিভিন্ন সমাজ ও জনগোষ্ঠীর  কাছে তাৎক্ষণিকভাবে রেখা, ছবি ও ভিডিওসহ পৌঁছানো সম্ভব হচ্ছে। অনলাইন সমাজের অন্যান্য অধিবাসীরা ঐসব  অনুভূতি ও ঘটনার পাশাপাশি নিজেদের অবস্থান, মতামত  ও ভাবনাগুলোকে সমন্বিত করে এগুলোকে তুলে ধরতে পারছেন। সমাজের সকলের মধ্যে যে পারস্পরিক বন্ধন তা জোরালো করা, সামাজিক ঐক্য গড়ে তোলা, জনমত গঠন, সামাজিক প্রচারণা, বিভিন্ন ইভেন্ট পরিচালনার ক্ষেত্রে সামাজিক নেটওয়ার্কিং সাইটগুলো তাদের অনবদ্য অবদান রেখে চলেছে। স্কাইপ, বিভিন্ন ধরনের মেসেঞ্জারের মাধ্যমে লোকজন এখন বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা নিকটজন বা পরিচিতদের সাথে টেক্সট, অডিও-ভিডিও চ্যাটিং, ভিডিও কনফারেন্সিং ইত্যাদি কাজগুলো করতে পারছেন। বিভিন্ন ধরনের সাইটের মাধ্যমে এক দেশের সংস্কৃতি অন্য দেশের কাছে সহজেই তুলে ধরা সম্ভব হচ্ছে। এতে সামাজিক সংমিশ্রণ ঘটছে। সমাজ হয়ে উঠছে চিন্তা, চেতনা ও মননে আরও বেশি সমৃদ্ধ। সুতরাং বলাই চলে “তথ্য ও যোগযোগ প্রযুক্তি সমাজের জন্য এক বিরাট আর্শীবাদ।”

Comments (4)

  1. Nice.

    1. good

  2. Awesome

  3. Nice

Leave your thought here