কমিউনিকেশন সিস্টেমস ও নেটওয়ার্কিং (সৃজনশীল প্রশ্ন ও সমাধান) : পাঠ – ০৮

কমিউনিকেশন সিস্টেমস ও নেটওয়ার্কিং (সৃজনশীল প্রশ্ন ও সমাধান) : পাঠ – ০৮

প্রশ্নঃ নিচের উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও।
প্রধান শিক্ষক: বিদ্যালয়ের অফিস কক্ষ, লাইব্রেরি, পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ, কম্পিউটার ল্যাব ও আমার কক্ষে কম্পিউটার আছে কিন্তু বিভিন্ন কক্ষে গিয়ে আলাদা তথ্য সংগ্রহ করা সময়সাপেক্ষ । এক্ষেত্রে কী করা যায়।
কম্পিউটার শিক্ষক: স্যার, LAN- এর ব্যবস্থা করতে হবে।
প্রধান শিক্ষক: আমিও ভাবছি। এতে প্রিন্টার ব্যবহার ও খরচ কমে যাবে। অতএব আপনি LAN স্থাপনের ব্যবস্থা করুন।
কম্পিউটার শিক্ষক: স্যার, এছাড়াও খুব সহজে আমরা ইন্টারনেট ব্যবহার করতে পারব।

ক) LAN কাকে বলে?
খ) কম্পিউটার নেটওয়ার্ক সংগঠন সম্পর্কে সংক্ষেপে ব্যাখ্যা কর।
গ) কম্পিউটার শিক্ষক LAN এর ব্যবস্থা করতে চাইলেন কেন?
ঘ) ইন্টারনেটের প্রয়োজনীয়তা সর্ম্পকে আলোচনা কর।

উত্তরঃ-

ক) যেসব নেটওয়ার্ক খুব কাছাকাছি অবস্থিত কম্পিউটারসমূহ বা যন্ত্রপাতির মাঝে করা হয়ে থাকে তাকে LAN (লোকাল এরিয়া নেটওয়ার্ক) বলে। সাধারণ LAN তারের সাহায্যে গড়ে তোলা হয়।

খ) কম্পিউটার প্রযুক্তির সর্বাধুনিক বিকাশ হচ্ছে বিশ্বব্যাপি কম্পিউটার নেটওয়ার্কে বিভিক্ত করা। ইতোমধ্যে নানা ধরনের প্রতিষ্ঠান  নিজেদের কাজের  জন্য নিজস্ব কম্পিউটার নেটওয়ার্ক প্রতিষ্ঠান করেছে।  শুধু শিক্ষা প্রতিষ্ঠান বা গবেষণা প্রতিষ্ঠানই নয়, এখন বিভিন্ন কোম্পানি, সরকারী বা বেসরকারী প্রতিষ্ঠান, গৃহ, সমবায়সমূহ এবং অন্যান্য অনেক প্রতিষ্ঠান নিজস্ব নেটওয়ার্ক প্রতিষ্ঠা করেছে। এসব ছোট ছোট নেটওয়ার্ক সংযুক্ত করেই বড় বড় নেটওয়ার্ক গড়ে তোলা যায়। আর এভাবেই গড়ে উঠেছে কম্পিউটার নেটওয়ার্ক ।

গ) একটি নিদিষ্ট ভবন বা ক্যাম্পাসে যদি একদল কম্পিউটার নেটওয়ার্কভুক্ত হয় তাহলে সেটি ল্যান নামে পরিচিত। বিদ্যালয়ের অফিস কক্ষ, লাইব্রেরি, পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ, কম্পিউটার ল্যাব, এবং প্রধান শিক্ষকের ঘরে কম্পিউটার আছে। এ কম্পিউটারগুলো একই ভবনে অথবা কাছাকাছি ভবনে। তাই কম্পিউটারগুলো ল্যানভুক্ত হতে পারে। এতে কোন তথ্য সংগ্রহ করতে আলাদা রুমে যাওয়ার প্রয়োজন নেই। যেকোন একটি কম্পিউটারে বসেই যেকোনো তথ্য সংগ্রহ করতে পারবে। তাছাড়া এ নেটওয়ার্ক স্থাপন ও রক্ষণাবেক্ষণ পদ্ধতি সহজবোধ ও ব্যয়বহুল নয়। এ কারণেই কম্পিউটার শিক্ষক ল্যানের ব্যবস্থা করতে চাইলেন।

lan connect

ঘ. ইন্টারনেটের কল্যাণে পৃথিবী আজ মানুষের হাতের মুঠোয়। নিচে এর কিছু সুনির্দিষ্ট প্রয়োজনীয়  ব্যবহার উল্লেখ করা হলো-

  1. শিক্ষাক্ষেত্রে: শিক্ষাক্ষেত্রে ইন্টারনেটের গুরুত্ব অপরিসীম। অন-লাইন যেকোনো লাইব্রেরি থেকে যেকোনো পুস্তক অধ্যয়ন করার যায়। বর্তমানে ইন্টারনেট ব্যবস্থায় একজন শিক্ষার্থী পড়ালেখা সম্পর্কিত যেকোনো তথ্য ইন্টারনেট থেকে জানতে পারবে, এমনকি শিক্ষকদের সাথেও যোগাযোগ রাখতে পারবে।
  2. তথ্য সংগ্রহে: ইন্টারনেট হচ্ছে তথ্যের বিশাল ভান্ডার। পৃথিবীর যেকোনো প্রান্তের খবরাখবর তাৎক্ষণিকভাবে ইন্টারনেটের মাধ্যমে পাওয়া যায়। রাজনীতি, অর্থনীতি, বিজ্ঞান, খেলাধুলা, সাহিত্যে, আবহাওয়া ইত্যাদি নানাবিধ বিষয়ের তথ্য সংগ্রহে ইন্টারনেট একটি যুগান্তকারী মাধ্যমে।

iii. ই-মেইল : এ পদ্ধতিতে যেকোনো ইন্টারনেট ব্যবহারকারী যেকোন তথ্য অন্য ইন্টারনেট ব্যবহারকারীকে পাঠাতে পারে। ই-মেইলের মাধ্যমে অত্যন্ত দ্রুত গতিতে পৃথিবীর যেকোনো প্রান্তের প্রাপকের কাছে তথ্য পাঠানো সম্ভব।

  1. গবেষণামূলক কাজের : অনেক সময় একজন গবেষক গবেষণার কাজে সাহায্যের জন্য বিভিন্ন পুস্তক ব্যবহার করেন। ইন্টারনেটে বিভিন্ন দেশের লাইব্রেরির বই পুস্তকের অন-লাইন সংস্করন থেকে প্রয়োজনীয় বই সার্চ করে তিনি ব্যবহার করতে পারেন।
  2. সফ্‌টওয়্যার : ইন্টারনেট থেকে অনেক প্রয়োজনীয় সফ্‌টওয়্যার ব্যবহারকারী তার নিজস্ব কম্পিউটারে ডাউনলোড করে ব্যবহার করতে পারেন।
  3. বিনোদন : আজকাল অনেকই অনলাইনে রেডিও, টেলিভিশন, সিনেমা, ম্যাগাজিং ইত্যাদি থেকে বিনোদন গ্রহন করে থাকে। ইন্টারনেট ব্যবহার করে অনেকেই বিনোদনের সুযোগ নিয়ে থাকেন।

Vii. কেনাকাটা : একজন একজন গ্রাহক চাহিদা অনুযায়ী নানা ধরনের পণ্য ইন্টারনেটের মাধ্যমে অতি সহজে কেনাকাটা করতে পারেন। অনলাইনের  মাধ্যমে এ ধরনের ব্যবসা-বানিজ্য ইলেকট্রনিক কমার্স বা ই কমার্স নামে অভিহিত করা হয়।

Viii. ব্যবসা-বানিজ্যে : ইন্টারনেট একদিকে যেমন ব্যবসায়িক যোগাযোগ মাধ্যম হিসেবে ব্যবহৃত হচ্ছে, অন্যদিকে পন্যের বিপণন ও বিজ্ঞাপনের জন্য ওয়েব পেইজ বহুল ব্যবহৃত হচ্ছে। ওয়েব পেইজ একটি বিজ্ঞাপন যেভাবে নিমিষেই সারা পৃথিবীতে ছড়িয়ে দেয় তা পত্র-প্রত্রিকা মারফত সম্ভব নয়।

ix. অন-লাইন মিডিয়া : আজকাল পত্র-প্রত্রিকা কাগজে প্রকাশনার পাশাপাশি অনলাইন প্রকাশ করা যায়। সম্প্রতি অন-লাইন ব্রড কাস্টিং- এর কথাও শোনা যায়। এর মাধ্যমে বিভিন্ন টেলিভিশন চ্যানেল দেখার সুযোগ রয়েছে।

No Comments

Post a Reply