Blog

কমিউনিকেশন সিস্টেমস ও নেটওয়ার্কিং (সৃজনশীল প্রশ্ন ও সমাধান) : পাঠ – ০১

bustool jbd it
এইচ.এস.সি.

কমিউনিকেশন সিস্টেমস ও নেটওয়ার্কিং (সৃজনশীল প্রশ্ন ও সমাধান) : পাঠ – ০১

নিচের উদ্দীপকটি পড়ো এবং প্রশ্নগুলোর উত্তর দাও

ঢাকা কলেজের অধ্যক্ষ উক্ত কলেজের সকল বিভাগকে কম্পিউটার নেটওয়ার্কের আওতায় এনে যাবতীয় অফিসের কার্যক্রম এবং শিক্ষা/পাঠ দান অনলাইনে করার পদক্ষেপ গ্রহন করার আগ্রহ দেখালেন। এ বিষয়ে অভিজ্ঞতা পরামর্শক তাকে নেটওয়ার্কের টপোলজি ও অন্যান্য কারিগরি বিষয় ব্যাখ্যা করাতে অধ্যক্ষ আরও আগ্রহী হয়ে তা বাস্তবায়নের উদ্যোগ নিলেন।

ক) কম্পিউটার নেটওয়ার্ক কী?

খ) চারটি জনপ্রিয় নেটওয়ার্ক টপোলজির নাম লেখ।

গ) উক্ত নেটওয়ার্কের জন্য যে সকল হার্ডওয়্যার লাগাতে পারে তার মধ্যে যেকোন ৩টি নাম ও কাজ লিখ।

ঘ) উক্ত কলেজের নেটওয়ার্কের জন্য কোন টপোলজি উপযুক্ত বলে তুমি মনে কর এবং তোমার মতে সপক্ষে ব্যাখ্যা দাও।

উত্তরঃ
ক) বিভিন্ন কম্পিউটার কোনো যোগাযোগ ব্যবস্থা দ্বারা একসঙ্গে যুক্ত থাকলে তাকে কম্পিউটার নেটওয়ার্ক বলে।
খ) চারটি জনপ্রিয় নেটওয়ার্ক টপোলজি হলো-
i. বাস টপোলজি (Bus Topology)
ii. রিং টপোলজি (Ring Topology)
iii. স্টার টপোলজি(Star Topology)
iv. ট্রি টপোলজি(Tree Topology)
গ) উক্ত নেটওয়ার্কের জন্য যে সকল হার্ড‌ওয়্যার লাগতে পারে তার মধ্য থেকে তিনটির নাম ও কাজ বর্ণনা করা হলো-
নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড (Network Interface card) : কম্পিউটারকে নেটওয়ার্কভূক্ত করার জন্য একটি বিশেষ বর্তনীকে যে কার্ডের উপর সজ্জিত করা হয় তাকেই নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড বলে। বিভিন্ন ধরণের অতিরিক্ত সুবিধা প্রাপ্তির জন্য ব্যবহৃত উক্ত কার্ডসমূহকে Add-in Card হিসেবে অভিহিত করা হয়। মাদারবোর্ডের বিভিন্ন অাকৃতির স্নটের মধ্যে কার্ডের গুলো বসাতে হয়। অতিরিক্ত সুবিধা প্রধানকারী উক্ত কার্ডসমূহ বিভিন্ন বিটের হয়ে থাকে। নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড পিসি এবং ডেটা ক্যাবলের মধ্যে সিগন্যাল আদান-প্রদান কাজটি সমন্বয় করে থাকে।
মডেম (Modem) : Modulation শব্দের ‘Mo’ এবং Demodulation শব্দের ‘Dem’ নিয়ে ‘Modem’ শব্দটি গঠিত হয়েছে। নেটওয়ার্কিংয়ে তথ্যবলি আদান-প্রদান ক্ষেত্রে মডেম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যখন কম্পিউটার হতে ইনফরমেশন মডেম যায় তখন এটি ইনফরমেশনকে ডিজিটাল বিট হতে অ্যানালগ সিগন্যালে রূপান্তরিত করে। আর যখন রূপান্তরিত অ্যানালগ সিগন্যাল অপর প্রান্তে অন্য কম্পিউটারে যুক্ত মডেমে পৌছে তখন তা আবার অ্যানালগ সিগনাল কম্পিউটারের বোধগম্য ডিজিটাল বিটসে রূপান্তর করে। এভাবেই দুটি কম্পিউটারের মধ্যে মডেমের মাধ্যমে কমিউনিকেশন বা যোগাযোগ স্থাপন যায়। মডেম টেলিফোন লাইন, Co-axial’ ক্যাবল, ফাইবার অপটিক্‌স ইত্যাদির মাধ্যমে ডেটা আদান-প্রদান করতে পারে। মডেম দুই প্রকার করে। যথা-
১. অ্যাকুস্টিক কাপলার মডেম ও
২. ডাইরেক্ট মডেম
হাব (Hub) : হাব হলো নেটওয়ার্কের ডিভাইসসমূহের জন্য একটি সাধারণ কনেকশন পয়েন্ট। ল্যানের সেগমেন্টগুলো কানেক্ট করার জন্য সাধারনভাবে হাব ব্যবহৃত হয়। হাবের মধ্যে অনেকগুলো পোর্ট থাকে। ডেটা প্যাকেট একটি পোর্টে আসলে এটি অন্য পোর্টে কপি হয় যাতে সব সেগমেন্ট সব প্যাকেটসমূহ দেখতে পারে। স্টার টপোলজির ক্ষেত্রে হাব হচ্ছে কেন্দ্রীয় নিয়ন্ত্রণকারী ডিভাইস। হাবের দাম তুলনামুলকভাবে কম।
ঘ) উক্ত কলেজের নেটওয়ার্কের জন্য বাস টপোলজিতে উপযুক্ত বলে আমি মনে করি। এর সপক্ষে আমার মতামত তুলে ধরা হলো-
01 বাস টপোলজি-(Bus topology) : যে টপোলজিতে একটি মূল তারের সাথে সবকটি ওয়ার্কস্টেশন বা কম্পিউটার সংযুক্ত থাকে তাকে বাস টপোলজি বলা হয়। বাস টপোলজির প্রধান ক্যাবলটিকে বলা হয় ব্যাকবোন (Backbone)। সিগন্যাল যখন ব্যাকবোনে চলাফেরা করে তখন শুধু প্রাপক কম্পিউটার সিগন্যাল গ্রহন করে, বাকিরা একে অগ্রাহ্য করে । এ টপোলজি ছোট আকারের নেটওয়ার্কে ব্যবহার খুব সহজ, সাশ্রয়ী ও এটি বিশ্বস্ত। এই সংগঠনে কোনো কম্পিউটার নষ্ট হয়ে গেলে সম্পূর্ণ সিস্টেম নষ্ট হয় না যায় না।

Leave your thought here