ওয়েব ডিজাইন পরিচিতি এবং HTML (সৃজনশীল প্রশ্ন ও সমাধান) : পাঠ – ১

ওয়েব ডিজাইন পরিচিতি এবং HTML (সৃজনশীল প্রশ্ন ও সমাধান) : পাঠ – ১

প্রশ্ন : নিচের উদ্দিপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও:
একটি উচ্চ বিদ্যালয়ের একদল ছাত্র তাদের বিদ্যালয়ের সকল ছাত্র-ছাত্রীরা তথ্য ও বিদ্যালয়ের তথ্য বিশ্বদরবারে প্রকাশ করার একটি পরিকল্পনা করল। এর জন্য তারা একটি ওয়েবসাইট খোলার চিন্তা করল।

ক)  ওয়েব সাইট কী?
খ) ওয়েব ব্রাউজার কী? এটির কাজ লিখ।
গ) ওয়েব ডিজাইন কী? এটি করতে কী জানতে হবে এবং এর ডেভেলপমেন্ট কী কী শিক্ষা গ্রহণ করতে হবে।
ঘ) তারা যে ওয়েবসাইটটি তৈরী করবে তার কাঠামো কেমন হবে ব্যাখ্যা কর।

উত্তর-

ক. ওয়েবপেজ হলো একটি ওয়েব ডকুমেন্ট যা ওয়ার্ল্ডওয়াইড ওয়েব এর জন্য উপযোগী ওয়েব রিসোর্স HTML ডকুমেন্ট। আর অনেকগুলো ওয়েবপেজের সমম্বয়ে তৈরী হয় একটি  ওয়েবসাইট।

খ. ওয়েব ব্রাউজার হলো এমন একটি সফটওয়্যার যার মাধ্যমে একজন ব্যবহারকারী যেকোনো ওয়ার্ল্ডওয়াইড ওয়েব বা লোকাল এরিয়া নেটওয়ার্ক এ অবস্থিত কোনো ওয়েবসাইটের অভ্যন্তরীণ ওয়েবপেজের লেখা, ছবি  ও অন্যান্য তথ্য দর্শন, অনুসন্ধান বা ডাউনলোড করতে পারে।
ওয়েবপেজে লেখা বা ছবি ভিন্ন ওয়েবসাইটের সাথে আন্তসংযোগ থাকলে একটি ওয়েব ব্রাউজার একজন ব্যবহারকারীকে দ্রুত ও সহজে এসকল লিঙ্কের মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইটে অবস্থিত অসংখ্য ওয়েবপেজের সাথে আদান-প্রদানে সাহায্য করে।

গ. ওয়েব ডিজাইন হলো পরিকল্পনা অনুযায়ী ওয়েবসাইট তৈরী করা। এর মধ্যে রয়েছে সাইটের তথ্যবিন্যাস কেমন হবে, ব্যবহারকারীর কাছে থেকে কীভাবে  তথ্য নেওয়া হবে, সাইটের গঠন, পরিভ্রমন, বিন্যাস, রঙ, হরফ, ও চিত্রাবলি কীভাবে থাকবে ইত্যাদি।
ওয়েব ডিজাইন শিখতে যেসব জানতে হবে-
HTML বা Hyper Text Markup Language : এটি মার্ক আপ ল্যাঙ্গুয়েজ যার মাধ্যমে ওয়েবপেজ-এর গঠন বর্ণনা করা হয়। CSS বা Cascading Style Sheets: এটিও মার্ক আপ ল্যাঙ্গুয়েজ। এটা দিয়ে HTML page কীভাবে দেখতে হবে তা ঠিক করা হয়।

ঘ) ওয়েবসাইটের অন্তর্গত নানান ওয়েবপেজ কী উপায়ে সাজানো থাকবে সেটাকেই ওয়েবসাইটের কাঠামো বলে।
তাদের ওয়েবসাইটের কাঠামোতে তিনটি ভাগ থাকবে-

i) হোম পেজ (Home Page)
ii) মূলধারা পেজ (Main Section)
iii) উপধারা পেজ (Subsection)

হোম পেজ (Home Page) : হোম পেজে সাধারণত নিজেদের পরিচয় এবং লক্ষ্য সম্পর্কে ধারণা দেওয়া হয় দশর্নকারীদের। হোম পেজের মাধ্যমে দর্শকদের ঠিক ধারণা দেওয়া হয় যে তারা ঠিক কী তথ্য পাবে এই ওয়েবসাইটে। এই সাথে তথ্য সংবলিত পেজগুলোতে যাবার লিঙ্ক তৈরী থাকতে হবে।

মূলধারা পেজ (Main Section) : হোম পেজের থেকে মূলধারা পেজ এ যাবে নির্দিষ্ট তথ্যের জন্য। মূলধারা পেজগুলোতে নির্দিষ্ট বিষয় সম্পর্কে সকল তথ্য সংবলিত উপধারা পেজের লিঙ্ক থাকতে হবে। মূলধারা পেজগুলোর মধ্যে সহজভাব যাতায়াতের জন্য মেনু লিঙ্ক তৈরী থাকতে হবে।

উপধারা পেজ (Subsection) : প্রত্যেক উপধারা পেজে বিভিন্ন বিষয় সম্পর্কে প্রাসঙ্গিক তথ্য থাকতে হবে যা দেখার জন্য দর্শক মূলধারার পেজে ক্লিক করেছিল। এখানে কোন অপ্রাসঙ্গিক তথ্য দেওয়া ঠিক না এবং উপধারা পেজ থেকে পুরাে ওয়েবসাইটে সহজে চলাচলের লিঙ্ক থাকতে হবে।

No Comments

Post a Reply